সোমবার, ২০শে জানুয়ারি ২০২০ ইং, ৭ই মাঘ ১৪২৬ বঙ্গাব্দ |আর্কাইভ|
ইউনিস্যাব মডেল ইউনাইটেড নেশনস ২০১৯ এর তৃতীয় দিনের সেশন সম্পন্ন
ডিসেম্বর ২১, ২০১৯
ইউনিস্যাব মডেল ইউনাইটেড নেশনস ২০১৯ এর তৃতীয় দিনের সেশন সম্পন্ন

ববি প্রতিনিধিঃ
“পলিমারিক উপাদান মুক্ত সবুজ ভবিষ্যৎ নির্মাণে যুবকদের সম্পৃক্তায়ণ” প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া ৪ দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন ইউনিস্যাব মডেল ইউনাইটেড নেশনস ২০১৯ এর তৃতীয় দিনের কমিটি সেশন সম্পন্ন হয়েছে।

গত ১৯ ডিসেম্বর ইউনিস্যাব মডেল ইউনাইটেড নেশনস ২০১৯ এর মহাসচিব শ্যামী ওয়াদুদের সভাপতিত্বে সম্মানিত অতিথী হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যায়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো: সাদেকুল আরেফিন, বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যায়ের ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. লাইলা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক ড. মো: লুৎফর রহমান। এছাড়াও আরো উপস্থিত ছিলেন ইউনিস্যাবের বর্তমান ও সাবেক সদস্যগণ।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) “জম্মু ও কাশ্মির সংকটে মানবকেন্দ্রিক বিশ্লেষণ ও সমাধান”, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) “কার্বন প্রবণতার তীব্রতার উপর অর্থনৈতিক প্রবৃদ্ধি, শিল্প কাঠামো ও নগরায়নের প্রভাব” ও “কার্যকরী জবাবদিহিতামূলক স্থানীয় প্রশাসন, শান্তি, ন্যায়বিচার এবং অন্তর্ভুক্ত সমাজ নিশ্চিতকরণ”, জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসিসি) “দূষণমুক্ত বিশ্বায়ণ: বিশ্বকে দূষণমুক্ত করার জন্য একটি চুক্তি সরবরাহকরণ” ও “জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাস করার জন্য টেকসই কৃষি সংস্কৃতির অনুশীলনকে বাস্তবে রূপায়ণ” এবং বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি (এসসিবিএ) “মৎস ও প্রাণিসম্পদে বিনিয়োগ: টেকসই উন্নয়ন ও ভারসাম্য পরিবেশ” ও “জীববৈচিত্র ও বনভূমি সংরক্ষণের আরেকটি ধাপ” আলোচ্যসূচিতে সমস্যাবলি সমাধানের জন্য বিভিন্ন সম্মেলন কক্ষে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত কমিটি সেশন চলে। মধ্যাহ্নভোজের বিরতির পর থেকে বিকাল ৪টা পর্যন্ত চলে কমিটি সেশনের আলোচনা ও সমস্যা সমাধানের প্রক্রিয়া।

তৃতীয় দিন কমিটি সেশন শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।

উক্ত সম্মেলনের চতুর্থ বা সমাপনি দিন কমিটি সেশনে আলোচ্যসূচি অনুযায়ী রেজুলেশন পাস করা হবে। সমাপনি অনুষ্ঠানে কমিটিসমূহের বিচারকগণ পাসকৃত রেজুলেশন সবার সামনে উপস্থাপন করবেন। এরপর বিভিন্ন কমিটির অসামান্য কৃতিত্বপূর্ণ প্রতিনিধিদের সনদ ও পুরস্কার প্রদান করা হবে। পরিশেষে এক জমকালো নৈশভোজের মাধ্যমে শেষ হবে ইউনিস্যাব মডেল ইউনাইটেড নেশনস ২০১৯ এর ৬ষ্ঠ আসর

Print Friendly, PDF & Email