বুধবার, ৩০শে সেপ্টেম্বর ২০২০ ইং, ১৫ই আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ |আর্কাইভ|
ইনশাআল্লাহ এর মহাত্ম
নভেম্বর ২২, ২০১৯,  ১০:০৬ অপরাহ্ণ
ইনশাআল্লাহ এর মহাত্ম

‘ইনশাআল্লাহ’ শব্দটির অর্থ যদি আল্লাহ চান। সাধারণ ভাবে কোন ভালো কাজের শুরুতে আপনার মালিকের উপর ভরসা করতে হবে,করবেন। এটাই করা উচিত কেননা, তাহলে আপনার উদ্দেশ্যে বাস্তবায়নের ক্ষেত্রে অনেকটা সহজ হবে। পাশাপাশি ওই কাজে আল্লাহর বরকত আসবে। স্বাভাবিক ভাবে মনে একটা তৃপ্তিদায়ক আনন্দ উপভোগ করতে পারবেন।

এছাড়াও ভবিষ্যতে কোন কাজ করার ইচ্ছা পোষণ করার ক্ষেত্রে, পবিত্র কুরআনে ইনশাআল্লাহ বলার নির্দেশ রয়েছে।

আপনি কোন কাজের বিষয়ে বলবেন না যে, সেটি আমি আগামীকাল করব যদি আল্লাহ চান (এ কথা) বলা ব্যতীত। (সূরা কাহাফ : আয়াত ২৩-২৪)

এছাড়া কুরবানির ঐতিহাসিক ঘটনার প্রতি লক্ষ্য করলে দেখা যায়: অতঃপর তিনি যখন তার পিতার সাথে কাজ করার মত বয়সে উপনীত হলেন, তখন ইবরাহীম বললেন, ‘হে প্রিয় বৎস! আমি স্বপ্নে দেখি যে, তোমাকে আমি যবেহ করছি এখন তোমার অভিমত কি বল?  তিনি বললেন, ‘হে আমার পিতা! আপনি যা আদেশ প্রাপ্ত হয়েছেন তা-ই করুন। আল্লাহর ইচ্ছায় আপনি আমাকে ধৈর্যশীল পাবেন।(সূরা আস সাফ:১০২)

ইনশাআল্লাহ শব্দটি ছোট মনে হতে পারে তবে,এর মহাত্ম যে কত গভীর, উল্লেখিত হাদীসের প্রতি দৃষ্টিপাত করলে অনেকটাই বোধগম্য হবে।

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত নবী‎ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেন, সুলায়মান ইবনু দাঊদ (আঃ) বলেছিলেন, আজ রাতে আমি আমার সত্তর জন স্ত্রীর নিকট যাব। প্রত্যেক স্ত্রী একজন করে অশ্বারোহী যোদ্ধা গর্ভধারণ করবে। এরা আল্লাহর পথে জিহাদ করবে। তখন তাঁর সাথী বললেন ইনশাআল্লাহ্‌। কিন্তু তিনি মুখে তা বললেন না। অতঃপর একজন স্ত্রী ছাড়া কেউ গর্ভধারণ করলেন না। সে যে এক (পুত্র) সন্তান প্রসব করলেন যার এক অঙ্গ ছিল না। নবী‎ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, তিনি যদি ‘ইনশাআল্লাহ্‌ মুখে বলতেন, তাহলে আল্লাহ্‌র পথে জিহাদ করতো। শু’আয়ব এবং ইবনু আবূ যিনাদ (রহঃ) এখানে নব্বই জন স্ত্রীর কথা উল্লেখ করেছেন আর এটাই সঠিক। সহিহ বুখারী, হাদিস নং ৩৪২৪

অবশেষে এটাই বলতে হবে যে, এর তাৎপর্য অপরিসীম। আমাদের উচিত হবে বাস্তবিক জীবনে ব্যবহার বৃদ্ধি করা।

সুতরাং, এই ঘটনা গুলো একটু গভীর ভাবে লক্ষ্য করলে, আশা করি  আমাদের মাঝে কিছুটা হলেও পরিবর্তন আসবে। ইনশাআল্লাহ ।আল্লাহ আমাদের সকলকে কবুল করুক।

আমিন।

সাঈদ আব্দুল্লাহ
শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়

Print Friendly, PDF & Email
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

ফেসবুকে আমরা

Facebook Pagelike Widget
আরও পড়ুন