সোমবার, ২০শে জানুয়ারি ২০২০ ইং, ৭ই মাঘ ১৪২৬ বঙ্গাব্দ |আর্কাইভ|
উৎসাহ-উদ্দীপনায় কুবিতে মহান বিজয় দিবস পালিত
ডিসেম্বর ১৬, ২০১৯
উৎসাহ-উদ্দীপনায় কুবিতে মহান বিজয় দিবস পালিত

কুবি প্রতিনিধিঃ
আজ মহান বিজয় দিবস। পাক-হানাদার বাহিনীর সীমাহীন নির্যাতন থেকে মুক্তির দিন। বাঙালির স্বাধীনতাপ্রাপ্তির এই দিনটি ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)।

সোমবার (১৬ ডিসেম্বর) সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও হলগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে শোভাযাত্রা শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়। বিজয়ের আনন্দে এসময় ভরে ওঠে শহীদ মিনার প্রাঙ্গণ।

শহীদ মিনার ও বঙ্গবন্ধুর ভাস্কর্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে পুষ্পস্তবক অর্পন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। পর্যায়ক্রমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, প্রাধ্যক্ষদের নেতৃত্বে আবাসিক শিক্ষার্থীদের হলসমূহ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ও হল শাখা ছাত্রলীগ, বিশ্ববিদ্যালয়ের ১৯টি বিভাগ, কর্মকর্তা-কর্মচারী পরিষদ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠন।
এরপর একইভাবে বিশ্ববিদ্যালয়ে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

শ্রদ্ধা জানানোর পর বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আইন অনুষদের ডিন মোঃ রশিদুল ইসলাম শেখ’র সভাপতিত্বে আলোচনা সভায় উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একক নেতৃত্বে ৩০ লাখ বীর শহীদ এবং দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রামের পর ১৯৭১ সালের এই দিনে আসে চূড়ান্ত বিজয়। বিশ্বের মানচিত্রে ঠিকানা খুঁজে পায় বাঙালী। তাই এই দিনটি বাংলাদেশের সবচেয়ে আনন্দের এবং বড় প্রাপ্তির। তিনি আরও বলেন, ‘আমরা যা বলি, তা যদি বিশ্বাস করি এবং সে অনুযায়ী কাজ করি, তবে কুমিল্লা বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে অনেক দূর।‘

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর, হলসমূহের প্রভোস্ট, শিক্ষক সমিতি, কর্মকর্তা পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ এবং বঙ্গবন্ধু কর্মচারী পরিষদ সহ সকল শাখার নেতৃবৃন্দ।

বিজয় দিবস উপলক্ষ্যে ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ভাষণ ও দেশাত্ববোধক গান পরিবেশন চলছে। শনিবার (১৫ ডিসেম্বর) রাত থেকেই বিশ্ববিদ্যালয়ের সবকটি ভবন ও প্রাঙ্গণ বর্ণিল আলোকসজ্জায় সাজানো হয়েছে।

Print Friendly, PDF & Email