বৃহস্পতিবার, ৯ই এপ্রিল ২০২০ ইং, ২৬শে চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |আর্কাইভ|
করোনা ভাইরাস থেকে মুক্তি পেতে ইবির মেডিকেল প্রধানের পরামর্শ
মার্চ ৬, ২০২০
করোনা ভাইরাস থেকে মুক্তি পেতে ইবির মেডিকেল প্রধানের পরামর্শ

ইবি প্রতিনিধি:
সাম্প্রতিক করোনা ভাইরাস বিশ্বের ৮০ টি দেশে ছড়িয়ে গেছে। এই ভাইরাসটি ছড়াচ্ছে সাধারণত বায়ুর মাধ্যমে। বাংলাদেশের পার্শবর্তী দেশ ভারতেও এই রোগে আক্রান্ত হয়েছে বেশ কিছু সংখ্যাক মানুষ। তাই এটি বাংলাদেশে আসার সম্ভবনাও রয়েছে বলে জানা গেছে। এই ভাইরাস যেন আমাদের জীবন কেড়ে না নেয়। তাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থীরা যাতে এই ব্যাধিতে আক্রান্ত না হয় এ বিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের মেডিকেল প্রধান ডা. এস এম নজরুল ইসলামরে কিছু পরামর্শ।

ডা. এস এম নজরুল ইসলাম এর পরামর্শ সমূহ, কীভাবে নিজেকে রক্ষা করবেন? এই ভাইরাস থেকে দূরে থাকতে আক্রন্ত ব্যক্তির সংস্পর্শে কম আসা, হাত পরিষ্কার রাখা, হ্যান্ড সিপ থেকে বিরত থাকা, আলিঙ্গন না করা, বাহির থেকে রুমে প্রবেশ করে লিকুইড জাতিয় সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত পরিস্কার করা, খাবার খাওয়ার পূর্বে হাত পরিস্কার করে নেওয়া, অপরিচ্ছন্ন হাত নাকের ও মুখের ভিতরে না ঢুকান, সর্বদা রুম পরিস্কার রাখা, বিনা প্রয়োজনে ভ্রমণ না করা, অপরিচ্ছন্ন ও বাঁসি খাবার না খাওয়া।

করোনা ভাইরাসের লক্ষণ সমূহ, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির শরীরে সাধারণত যে লক্ষণগুলো ধরা পড়ে তা হল শ্বাসকষ্ট, জ্বর ও সর্দিকাশি, জ্বর নির্মূল হওয়ার পর খুশখুশে কাশি, পাশাপাশি নিউমোনিয়া, কিডনিতে সমস্যাসহ নানা ধরনের জটিলতা তৈরি হয়, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে এ ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা বেশি।

Print Friendly, PDF & Email