বুধবার, ২৬শে ফেব্রুয়ারি ২০২০ ইং, ১৩ই ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ |আর্কাইভ|
তেইশের সমাপন,দুই যুগে পদার্পণ চবি সাংবাদিক সমিতি
ডিসেম্বর ১৭, ২০১৯
তেইশের সমাপন,দুই যুগে পদার্পণ চবি সাংবাদিক সমিতি

চবি প্রতিনিধিঃ
২৩বছর পেরিয়ে ২৪ শে পা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতি (চবিসাস)। ১৯৯৬ সালের ৬ ডিসেম্বর এর যাত্রা শুরু। ৬ ডিসেম্বর সমিতির প্রতিষ্ঠা বার্ষিকী হলেও আজ মঙ্গলবার (১৭ডিসেম্বর) এর র‍্যালি ও আলোচনা সভার মাধ্যমে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে।

মঙ্গলবার বেলা দেরটার দিকে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সভাপতি আব্দুল্লাহ আল ফয়সাল এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মনির হোসেন, সহকারী প্রক্টর রিফাত হোসেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা সিরাজ উদ দৌলা, সাবেক প্রক্টর আলি আসগর চৌধুরীসহ সমিতির সদস্যদের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের চাকসু ভবন থেকে এই র‍্যালি বের হয়ে লাইব্রেরীর সামনে দিয়ে প্রশাসন ভবন হয়ে লাইব্রেরীর সামনে এসে থামে।

পরে বেলা আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি অডিটোরিয়ামে প্রতিষ্টা বার্ষিকীর সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জুবায়ের চৌধুরীর সঞ্চালনায় এতে সভাপতি হিসেবে ছিলেন আব্দুল্লাহ আল ফয়সাল এবং প্রধান অতিথী হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.শিরীন আক্তার। এছাড়াও কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দার চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড.সফিউল আলম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড.এ.এফ.এম. আওরঙ্গজেব, সমাজ বিজ্ঞানের ড.ফরিদ উদ্দিন আহামেদ, আইন অনুষদের এ.বি.এম. আবু নোমানসহ আরো অনেকেই এইসময় উপস্থিত ছিলেন।

উক্ত সেমিনারের বক্তারা ‘চবিতে উচ্চ শিক্ষা ও গবেষণা : সম্ভাবনা ও প্রতিবন্ধকতা’ বিষয়ে আলোচনা উপস্থাপন করেন ।

এ সময় সেমিনারে আলোচনায় উপাচার্য বলেন, সাংবাদিকদের অনেক দায় দায়িত্ব আছে। তারা সমাজের বিবেক। যারা এই জায়গায় কাজ করে তাদের তথ্য পরিবেশনের ক্ষেত্রে যাচাই-বাচাই করা উচিত। সাংবাদিকতা সুন্দর একটা পেশা, আপনারা যা বলবেন দেশ জানবে মানুষ জানবে। তাই ভূল তথ্য পরিবেশন করলে দেশ, প্রতিষ্ঠান, শিক্ষকদের মানক্ষুন্ন হবে। তাই তথ্যের যাচাই বাচাই করে তথ্য পরিবেশন করবেন। সৎ পথে চলবেন। ছাত্রদের কল্যানে যা কিছু করার, সবটুকু করার চেষ্টা করবো।

সেমিনারে বিজ্ঞান অনুষদ ডিন এম শফিউল, চবিতে উচ্চ শিক্ষা ও গবেষণা: সম্ভাবনা ও প্রতিবন্ধকতা বিষয়ে আলোচনা উপস্থাপন করেন। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয় উচ্চ শিক্ষা ও গবেষণা এই দুটি লক্ষ্য উদ্দেশ্যে । আমাদের বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা ও গবেষণার সম্ভাবনা রয়েছে কিন্তু প্রতিবন্ধকতায় শিক্ষক-ছাত্রদের উভয়েই দায়ী। এগুলোকে সুচিহ্নিত করে, সমাধান করে সম্ভাবনার পথ তৈরী করা যেতে পারে বলেন তিনি।

Print Friendly, PDF & Email