শনিবার, ১৬ই নভেম্বর ২০১৯ ইং, ১লা অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |আর্কাইভ|
header-ads
তোদের ছাড়া ক্যামনে থাকবো রে !
নভেম্বর ৮, ২০১৯
তোদের ছাড়া ক্যামনে থাকবো রে !

ফেসবুকের নিউজফিড ক্রল করতেই একটা স্ট্যাটাস চোখে পড়লো। তিনটি ছবির সাথে ছোট্ট একটা আবেগঘন গল্প। গল্পটি এক কলেজপড়ুয়া ছাত্রের। দু’বছরের কলেজজীবন শেষ হয়েছে তার। উচ্চ মাধ্যমিকের শেষ ক্লাসটি করেই তাই একাকীত্ব অনুভব। ফলে, বন্ধুদের নিয়ে কাটানো সময়গুলোর স্মৃতিচারণ আর ভবিষ্যৎ বিরহের আশঙ্কা ফুটে উঠেছে তার স্ট্যাটাসে।

কলেজের শেষ দিনে ডিজিটাল যন্ত্রের ক্লিকে একটি পরিবার

রাজশাহী কলেজের উচ্চ মাধ্যমিক মানবিক শাখার শিক্ষার্থী রিয়াজুল ইসলামের ফেসবুক স্ট্যাটাসটি ছিলো এরকম- ‘অবশেষে এসে উপস্থিত হলো সেই মহেন্দ্রক্ষণ, যা হয়তো কেউ চায়নি। গত বছর বড় ভাইয়াদের কলেজ শেষ বলে ছবি উঠাতে দেখলাম, আর ক্লাস করতে হবে না বলে ‘ক্লাসপার্টি’ করতে দেখলাম; যার কোনোটাই করতে এখন বাকি নেই আমাদের। বুকের ভেতর একটা অব্যক্ত ব্যাথা অনুভূত হচ্ছে। কিছুতেই মেনে নিতে পারছি না- কাল থেকে আর সকাল সকাল ঘুম ছেড়ে উঠতে হবে না। সেই অসম্ভব শক্তিশালী ‘কলেজড্রেস’ আর পরতে হবে না; ক্লাসে যাওয়ার জন্য। ব্রেকটাইম শুরুর সাথে সাথেই সরাসরি ওয়াসরুমে যাওয়া; বন্ধুদের সাথে আড্ডা দেওয়া হবে না। হবে না সেই অল্প সময়ের মধ্যেই একটা সুন্দরী আপুকে খুঁজে বের করে সেল্ফি তোলাটা। ক্যান্টিনের সেই বাদাম বিশিষ্ট সিংগাড়া একসাথে বসে খাওয়া আর হবে না। ‘আজকে তোর সিংগাড়া নিয়ে আসার দিন’ এই কথাটাও কেউ আর বলবে না। সকল বন্ধুর ‘সমন্বিত ক্রাশ’ বিরিয়ানিকে দেখার জন্যও দাঁড়াতে হবে না আর ক্যান্টিনের সামনে। তোদের ছাড়া ক্যামনে ভালো থাকবো রে!’

রিয়াজুলের এই স্ট্যাটাস তার বন্ধু শান্ত, অসীম, হিসাম, আল-আমিনসহ অন্যান্যদের নিয়ে। ওরা এখন কলেজ শেষ করে বিশ্ববিদ্যালয়ের পথযাত্রী। জটিল এক অধ্যায় শেষ করে কঠিন অধ্যায়ের মুখোমুখি।

রাজশাহী কলেজের চার বন্ধু

ফ্রেমে ওরা পাঁচ বন্ধু

তোমাদের বলছি, সামনে তোমাদের শিক্ষাজীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্ব অপেক্ষমাণ। সেখানেই নিজেদের চূড়ান্ত প্রমাণ করতে হবে। একথা নিশ্চয়ই জানো, তোমরা সবাই দেশের সবচেয়ে মেধাবীদের একেকজন। তাই কঠোর পরিশ্রম আর অধ্যবসায়ের মধ্যদিয়ে এইচএসসি পরীক্ষা অতঃপর এডমিশন টেস্টে অবতীর্ণ হয়ে পৃথিবীর সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিজেদের জায়গা করে নাও। সেখানে আবারও গড়ে তোলো বন্ধুত্বের পুরনো সুতোয় নতুন মালা। সুন্দর এক সোনালী ভোরের প্রত্যাশায় তোমাদের সবার জন্য দোয়া ও শুভকামনা।

মূল স্যাটাস: রিয়াজুল ইসলাম শিক্ষার্থী দ্বাদশ শ্রেণি, রাজশাহী কলেজ
অনুলিখন: অনি আতিকুর রহমান, ইসলামী বিশ্ববিদ্যালয়

Print Friendly, PDF & Email