বুধবার, ৩০শে সেপ্টেম্বর ২০২০ ইং, ১৫ই আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ |আর্কাইভ|
নিলস ইবি’র ২য় বর্ষে পদার্পণ
ইবি প্রতিনিধি
সেপ্টেম্বর ৫, ২০২০,  ১০:৫৭ অপরাহ্ণ
নিলস ইবি’র ২য় বর্ষে পদার্পণ

ইবি প্রতিনিধিঃ
দ্যা নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস(নিলস) ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া চ্যাপ্টার ২য় বর্ষে পদার্পণ করলো আজ। ২০১৯ সালের ৫ই সেপ্টেম্বর ‘নিলস বাংলাদেশ’ কর্তৃক ১৫ সদস্যের এক কমিটির মাধ্যমে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে সংগঠনটির কার্যক্রম শুরু করে।

যাত্রার শুরু থেকেই সংগঠনটি সফলভাবে ক্যাম্পাসে বিভিন্ন আইন বিষয়ক সেমিনার ও ক্যারিয়ার আড্ডা সহ বিভিন্ন প্রোগ্রামের আয়োজন করে যাচ্ছে। এছাড়া ক্যাম্পাসের বাহিরেও সংগঠনটি কুষ্টিয়া জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আইনি সচেতনতা মূলক প্রোগ্রামের আয়োজন করে থাকে।

জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদভুক্ত- আইন বিভাগ, আল-ফিকহ ও আইন অধ্যয়ন বিভাগ এবং আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থীদের নিয়ে সংগঠনটি গঠিত এবং পরিচালিত হয়। মূলত নিলস এই দ্রুততম বর্ধমান বিশ্বে গতিশীল কার্যকলাপের মাধ্যমে আইনের শিক্ষার্থীদের নিজেদের, তাদের বিভাগের এবং তাদের দেশের প্রতিনিধিত্ব করে সহজাত সম্ভাবনা বিকাশের দক্ষতা বৃদ্ধির প্রয়াস হিসাবে কর্মশালা, সেমিনার প্রতিযোগিতা ও সম্মেলনের আয়োজন করে।

সংগঠনটি মানুষের মধ্যে আইনি সচেতনতা প্রচার এবং আন্তর্জাতিকভাবে আইন শিক্ষার্থী এবং আইনজীবীদের মধ্যে যোগাযোগ ও সহযোগিতায় উৎসাহিত করে। সদস্যদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে নিয়মিত মাসিক মিটিং, ন্যাশনাল লিগ্যাল ডিবেট চ্যাম্পিয়নশিপ, বিভিন্ন উপলক্ষ কেন্দ্র করে পোস্টার প্রেজেন্টেশন, মুটিং, আইনি গবেষণা, আইনি ক্যারিয়ার বিষয়ক গাইডলাইন, আইন বিষয়ক কুইজ প্রতিযোগিতা, আন্তর্জাতিক আইনের ওপর আন্তর্জাতিক কনফারেন্স, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের দিকে স্বপ্নকে প্রশস্ত করার বিষয়ে বিভিন্ন কর্মশালার আয়োজন করে থাকে।

‘নিলস বাংলাদেশ’র প্রতিষ্ঠাকালীন সভাপতি নাসরিন সুলতানা বলেন; ভৌগোলিক অবস্থানগত কারনে ‘নিলস ইবি চ্যাপ্টার’ ঢাকা থেকে দূরে অবস্থিত হয়েও যে কার্যক্রম গত এক বছরে পরিচালনা করে দেখিয়েছে তাতে তারা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের জন্য আইডল হয়ে থাকবে। নেটওয়ার্কিংয়ের পাশাপাশি ইচ্ছে ও পরিশ্রমের মনমানসিকতা থাকলে যে সবই করা সম্ভব তা ইবি কমিটি করে দেখিয়েছে।

‘নিলস বাংলাদেশ’র বর্তমান সভাপতি মোহাম্মদ মামুন জাতীয় কমিটির পক্ষ থেকে ২য় বর্ষে পদার্পণ উপলক্ষে ‘নিলস ইবি’ কমিটির সকল সদস্যদের অভিনন্দন জানিয়ে বলেন, প্রবল ইচ্ছেশক্তি আর উদ্যম দিয়ে যে সবই সম্ভব তার উৎকৃষ্ট উদাহরণ হলো ‘নিলস ইবি চ্যাপ্টার’। ‘নিলস’ সবসময় সদস্যদের দক্ষতাগত উন্নয়নে বিশ্বাসী যেটি ইবি চ্যাপ্টার গত এক বছর ধরে বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে দক্ষতার সাথে বাস্তবায়ন করে দেখিয়ে দিয়েছে।

২য় বর্ষে পদার্পণ উপলক্ষে ‘নিলস ইবি’ চ্যাপ্টারের সভাপতি মাসুদুর রহমান বলেন; মাত্র এক বছর হলো ইবি’তে নিলসের যাত্রা শুরু হয়েছে, এরই মধ্যে আমরা বিভিন্ন সভা-সেমিনার ও উন্মুক্ত প্রোগ্রামের মাধ্যমে ক্যাম্পাসে শিক্ষার্থীদের ভালোবাসা পেয়েছি। প্রতিটি কাজে মেম্বারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাদেরকে সত্যিই মুগ্ধ করেছে। সার্বক্ষণিক উপদেষ্টা মন্ডলী এবং শিক্ষকদের পরামর্শ নিয়ে আমরা এগিয়ে চলেছি।

উল্লেখ্য, ‘দ্যা নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস’ (নিলস ইন্টারন্যাশনাল) ২০১৪ সালে প্রতিষ্ঠা লাভ করে বর্তমানে বিশ্বের ২৮ টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে যার সদর দপ্তর লন্ডনে অবস্থিত। এবং ‘নিলস বাংলাদেশ’ ২০১৭ সালে যাত্রা শুরু করে, বর্তমানে দেশের ৪৮ টি সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে তাদের কার্যক্রম অব্যাহত রয়েছে।

Print Friendly, PDF & Email
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

ফেসবুকে আমরা

Facebook Pagelike Widget
আরও পড়ুন