রবিবার, ১৭ই নভেম্বর ২০১৯ ইং, ২রা অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |আর্কাইভ|
header-ads
রান্নার জন্য সহজসঙ্গী ইন্ডাকশন চুলা
এপ্রিল ২২, ২০১৯
রান্নার জন্য সহজসঙ্গী ইন্ডাকশন চুলা

অধুনা প্রতিবেদকঃ
ঢাকা শহরের নতুন পুরাতন অনেক বাড়িতেই গ্যাস–সংযোগ নেই। যেখানে আছে সেখানেও মাঝেমধ্যে দেখা দেয় প্রচন্ড গ্যাস–সংকট। প্রায়শই রান্না করতে গিয়ে ভোগান্তিতে পড়তে হচ্ছে। সহজ,ঝামেলামুক্ত ও নিরাপদে রান্নায় অনেকেই ঝুঁকছেন ইন্ডাকশন চুলার দিকে। এ চুলায়  বিদ্যুতের সাহায্যে সম্পূর্ণ স্বয়ংক্রিয় প্রক্রিয়ায় কম সময়ে রান্না করা যায়।

ঝামেলা কম,খরচও কর
ভিশন ইলেকট্রনিকসের ব্র্যান্ড ব্যবস্থাপক মাহাবুবুর রহমান জানান, ইন্ডাকশন চুলায় আগুন ছাড়া রান্না করা হয়। তাই রান্না করার
সময় আগুন লাগার কোনো আশঙ্কা থাকে না। বিদ্যুতের সুইচ দেওয়া অবস্থায়ও ইন্ডাকশন চুলার ওপর কারও হাত পড়লে কোনো
সমস্যা (শক খাওয়া বা পুড়ে যাওয়া) হয় না। কারণ, ইন্ডাকশন চুলার ওপর কোনো পাত্র দিলেই চুলাটি গরম হয়। তাই ছোট
ছেলেমেয়ে অনিচ্ছাকৃতভাবে হাত রাখলে পুড়ে যাওয়ার সম্ভাবনা নাই। ইন্ডাকশন চুলায় রান্না করতে বিদ্যুৎ খরচ তুলনামূলক কম।
তা ছাড়া চুলাটি সহজে বহন করা যায়।
ইন্ডাকশন চুলাসর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার

সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি ইন্ডাকশন চুলায় রান্নার সর্বোত্তম নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। বৈদ্যুতিক শক বা দুর্ঘটনার কোনো আশঙ্কা নেই। একই সঙ্গে তাপমাত্রা দ্রুততার সঙ্গে নিয়ন্ত্রণ করা যায়। ইন্ডাকশন কুকারে রান্না করার সময় চাহিদা অনুযায়ী পাত্রের তাপ নিয়ন্ত্রণ রাখা যায়, উচ্চ ভোল্টেজ অথবা নিম্ন ভোল্টেজে যাতে কুকার ক্ষতিগ্রস্ত না হয়।

মাহাবুবুর রহমান বলেন, যাঁরা কর্মজীবী বা ব্যাচেলর,তাঁদের চুলার ওপর রান্না দিয়ে সামনে দাঁড়িয়ে থাকতে হবে না। স্বয়ংক্রিয় টাইম সেট করে দিয়ে প্রয়োজনীয় কাজও করতে পারবেন। সময়মতো রান্না শেষ হয়ে ইন্ডাকশন কুকার বন্ধ হয়ে যাবে। এটা এই চুলার বিশেষ সুবিধা।

দরদাম যেমন হয় 

বাজারে বর্তমানে বেশ কয়েক ধরনের ইন্ডাকশন কুকার পাওয়া যাচ্ছে। এর মধ্যে ভিশনের ইন্ডাকশন চুলার চাহিদা সবচেয়ে বেশি। ভিশনের ইন্ডাকশন চুলার মধ্যে এর ভিএসএন-১২০১এ লুকরেটিভ ও ভিএসএন ১২০১এ এর দাম ৩ হাজার ১২০ টাকা, ভিএসএন-১২০২এ লুকরেটিভ ২ হাজার ৯০০ টাকা, ভিএসএন-১২০৩এ ৩ হাজার ৮০ টাকা এবং ভিএসএন-১২০৩এ প্লাস ৩ হাজার ২০০ টাকা। এ ছাড়া বাজারে ওয়ালটন, সিঙ্গার, মিয়াকো, ওশান, পালসোন, জেব্রা, কনকাসহ বিভিন্ন ব্র্যান্ডের চুলা পাওয়া যায়। মান ও ধরনের ওপর এর দাম নির্ভর করে। সাধারণত ২ হাজার থেকে ৪ হাজার টাকার মধ্যে ইন্ডাকশন চুলা পাওয়া যায়।

যেখানে পাচ্ছেন 

প্রাণ-আরএফএলের খুচরা চেইনশপ আরএফএল বেস্ট বাইসহ ঢাকাসহ দেশের প্রায় সব জেলা শহর কিংবা উপজেলা হার্ডওয়্যার দোকানে ইন্ডাকশন চুলা পাওয়া যায়। তবে যদি দেখেশুনে কিনতে চান, তাহলে চলে যেতে পারেন গুলিস্তানের বঙ্গবন্ধু স্টেডিয়াম মার্কেট,বায়তুল মোকাররম মার্কেট,নিউ সুপার মার্কেট,চন্দ্রিমা সুপার মার্কেট,বসুন্ধরা সিটি মার্কেট লেভেল ওয়ান,গুলশান ডিসিসি সুপার মার্কেট ১ ও ২,মিরপুর ১০ ও উত্তরা। এছাড়াও ঢাকার বিভিন্ন মার্কেটে এ চুলা পাওয়া যায়।

 

Print Friendly, PDF & Email