রবিবার, ৯ই আগস্ট ২০২০ ইং, ২৫শে শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ |আর্কাইভ|
রাবিতে যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
ডিসেম্বর ১৪, ২০১৯,  ৪:১০ অপরাহ্ণ
রাবিতে যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

রাবিপ্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন হল, ছাত্র-শিক্ষক ও সাংস্কৃতিক-স্বেচ্ছাসেবী সংগঠনগুলো।

শনিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। সকাল ৭টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে প্রভাতফেরি এবং শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর তাঁরা শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের পশ্চিম চত্বরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, জাতির শ্রেষ্ঠ সন্তানদের চরম ত্যাগ ও আত্মদানের মাধ্যমে এদেশ স্বাধীন হয়েছে। তাঁদের সেই আত্মদানকে অনুপ্রেরণার উৎস হিসেবে গ্রহণ করে আমাদেরকে এগিয়ে যেতে হবে যাতে বঙ্গবন্ধুর আজীবন লালিত স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ সহজ হয়।

তিনি আরো বলেন, শহীদ বুদ্ধিজীবী দিবস পালন অর্থবহ করতে হলে যে আদর্শ ও চেতনার জন্য এই বুদ্ধিজীবীরা জীবন দিয়ে গেছেন তাকে ধারণ ও তার প্রসারে কাজ করে যেতে হবে। নিজ নিজ অবস্থান থেকে আমরা সকলে যদি সেই আদর্শ ও চেতনায় কাজ করে যাই তবেই শহীদ বুদ্ধিজীবীদের আত্মা শান্তি পাবে ও তাঁদের লালিত স্বপ্নের বাস্তবায়ন হবে।

এসময় অন্যদের মধ্যে কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালাসহ বিভিন্ন হল প্রশাসন, পেশাজীবী সমিতি ও সংগঠনও পুষ্পস্তবক অর্পণ করে। দিবসের কর্মসূচিতে আরো রয়েছে বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত ও সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

ফেসবুকে আমরা

Facebook Pagelike Widget
আরও পড়ুন