বৃহস্পতিবার, ৯ই এপ্রিল ২০২০ ইং, ২৬শে চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |আর্কাইভ|
সংঘর্ষের মধ্যে দিয়েও বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালন
মার্চ ৮, ২০২০
সংঘর্ষের মধ্যে দিয়েও বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালন

বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) আন্তর্জাতিক সম্পর্ক (আই আর) বিভাগের সঙ্গে এপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিকাল ইন্জিনিয়ারিং (এসিসিই) বিভাগের দফায় দফায় সংঘর্ষের মধ্য দিয়ে “প্রজন্ম হোক সমতার,সকল নারীর অধিকার” স্লোগান সামনে রেখে পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস।

রবিবার (০৮ মার্চ) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় বিভিন্ন স্থানে র‌্যালিতে করে একাডেমিক ভবণের সামনে এসে শেষ করেন।

বর্ণাঢ্য র‌্যালিতে অংশগ্রহণ করা অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মুক্তা বালা মিষ্টি বলেন, ” ‘নারী-পুরুষের সমতা এবং অধিকারের জন্য নিদির্ষ্ট কোনো একটি দিন নয়। বছরের প্রতিটি দিনই নারী-পুরুষের সমতা ও অধিকারের। নারী-পুরুষ মিলে-মিশে বিশ্ব সংসার গড়ে তুলতে হবে। নারীর ক্ষমতায়নের মধ্যদিয়ে নারীকে পুরুষের সমান্তরাল করতে হবে।”

পদার্থ বিভাগের সভাপতি ড. মোসাঃহালিমা খাতুন বলেন, “নারী অধিকার মানবাধিকার থেকে ভিন্ন কিছু নয়। মানবাধিকারের সব বিষয়গুলোই নারী অধিকারের ক্ষেত্রে প্রযোজ্য। অধিকন্তু নারীদের জন্য আছে আরো কিছু অধিকার যা একান্তভাবে নারীকে তার নিজস্ব মর্যাদা ও অধিকার নিয়ে বাঁচতে শেখায়।”

তিনি আরো বলেন,”নারী, পুরুষ এবং তৃতীয় লিঙ্গ সবাই সমান। আমরা সবাইকে সম্মানের সাথে স্মরণ করছি। সেই সাথে প্রত্যাশা রাখি সমাজ থেকে নারীর প্রতি সব ধরণের বৈষম্যের অবশান হবে এবং নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠিত হবে।”

Print Friendly, PDF & Email