রবিবার, ১৭ই নভেম্বর ২০১৯ ইং, ২রা অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |আর্কাইভ|
header-ads
সরকারি ব্যাংকগুলোয় নতুন এমডি-চেয়ারম্যান
আগস্ট ২৩, ২০১৯
সরকারি ব্যাংকগুলোয় নতুন এমডি-চেয়ারম্যান

দর্পণ ডেস্কঃ
রাষ্ট্রমালিকানাধীন সোনালী ও জনতা ব্যাংকের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন যথাক্রমে জিয়াউল হাসান সিদ্দিকী ও জামালউদ্দিন আহমেদ।  আর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হয়েছেন আতাউর রহমান প্রধান ও মোহাম্মদ শামস উল ইসলাম।

নতুন এমডিদের মধ্যে রূপালী ব্যাংকে নিয়োগ পেয়েছেন ওবায়েদ উল্লাহ আল মাসুদ, কর্মসংস্থান ব্যাংকে কাজী সানাউল হক ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে (আইসিবি) আবুল হোসেন।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গত দুই দিনে এসব নিয়োগ দিয়ে চিঠি দিয়েছে। এর মধ্যে এমডিদের নিয়োগ কার্যকর হবে সংশ্লিষ্ট ব্যাংকের পর্ষদ ও কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনের পর। আর চেয়ারম্যানদের নিয়োগ কার্যকর হবে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের পর।

জানা যায়, চেয়ারম্যানদের মধ্যে জিয়াউল হাসান সিদ্দিকী বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর পদে এবং  এরপরে বেসরকারি খাতের প্রাইম ব্যাংকেও বেশ কিছুদিন চাকরি করেন। জামালউদ্দিন আহমেদ বাংলাদেশ ব্যাংকের পরিচালক, তিনি পেশায় সনদপ্রাপ্ত হিসাববিদ।

আর এমডিদের মধ্যে আতাউর রহমান প্রধান ছিলেন রূপালী ব্যাংকে আর ওবায়েদ উল্লাহ আল মাসুদ সোনালীতে। এমডি হিসেবে তাঁদের দুজনের ব্যাংক অদল-বদল হয়েছে। শুধু অগ্রণী ব্যাংকের এমডি হিসেবে রয়ে গেছেন মোহাম্মদ শামস উল ইসলাম। এই তিনজনই ২০১৬ সালের আগস্টে এমডি হিসেবে নিয়োগ পান।

কাজী সানাউল হককে এমডি হিসেবে আইসিবি থেকে কর্মসংস্থান ব্যাংকে ও আবুল হোসেনকে কর্মসংস্থান থেকে আইসিবিতে পাঠানো হয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সময় এমডিদের সর্বোচ্চ বয়স হবে ৬২ বছর, এমন প্রথা চালু করা হয়েছিল। নতুন নিয়োগের মাধ্যমে সেই প্রথা ভাঙা হয়েছে। মূলত কাউকে কাউকে ব্যাংকে রাখতেই এমনটা করা হয়েছে।

Print Friendly, PDF & Email